Saturday 2 May 2020

VIDEO VOICE

Hello বন্ধুরা,
আপনাকে যদি প্রশ্ন করা যায়, পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ কোনটি?
নিশ্চয়ই আপনি মনে মনে ভাবতে শুরু করবেন টাইটানিক এর  কথা,----- কিন্তু না,
টাইটানিক নিয়ে অনেক কথা হয়েছে, মুভি রয়েছে এবং এটি মানুষের হৃদয়ে জায়গা কোরে নিয়েছে, ---- কিন্তু আপনি হয়তো জানেন না টাইটানিক ই বর্তমানে পৃথীবীতে সবচেয়ে বড় জাহাজ নয়।
এবার পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ হিসেবে আলোচিত হয়েছে ‘হারমনি অব দ্য সিস,--------  হ্যা বন্ধুরা ঠিকই শুনেছেন ‘হারমনি অব দ্য সিস’ বর্তমানে পৃথিবীর সবচেয়ে বড় জাহাজ,---- কী রয়েছে এই বিশাল জাহাজটিতে?---- কেন বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ ‘হারমনি অব দ্য সিস’কে বিবেচিত করা হলো,--- জানতে হলে আমাদের--এই,-- ভিডিওটি শেষ পর্যন্ত দেখতে হবে।
তো বন্ধুরা স্বাগতম আপনাকে আমাদের সারকথা চ্যানেলের নতুন এপিসোডএ ।
যদি কেও ‘হারমনি অব দ্য সিস’ কে ভাসমান মহানগরী বলেন তাতেও  কোনো ভুল হবে না,---- কারণ এটি এখন পর্যন্ত নির্মিত বিশ্বের সবচেয়ে বড় এবং ভারী জাহাজ ।
বর্তমান বিশ্বের সবচেয়ে বড় ও বিলাসবহুল জাহাজের নাম 'হারমনি অব দ্য সিস'।
এই জাহাজটির নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৩ সালে, এবং কাজ শেষ হয় ২০১৭ সালে।
নির্মাণ কাজে নিয়োজিত ছিলো ২ হাজার ৫০০ জন শ্রমিক,---এই জাহাজ নির্মাণ খাতে ব্যয় হয়েছে ৭০০ মিলিয়ন-পাউন্ড,---বাংলাদেশি অর্থমূল্যে দারায় এগারো হাজার চারশত দুই  কোটি টাকা,--ইংল্যান্ডের সাউথহ্যাম্পটন বন্দর থেকে চোখ ধাঁধানো হারমনি অব দ্য সিস-এর উদ্বোধন করা হয়।
‘হারমনি অব দ্য সিস’ যেনো সমুদ্রের মধ্যে আরেকটি পৃথিবী।
ভূমধ্যসাগর কিংবা ক্যারিবিয়ানে ছুটি ছ‍াটায় সর্বোচ্চ বিনোদন দিতে, এই জাহাজটিতে আয়োজনের কোনো কমতি রাখেনি কর্তৃপক্ষ,---এই জাহাজের বিশেষত্ব হলো যাত্রী ধারণক্ষমতা,----বিশ্বের সর্বাধিক যাত্রী ধারণ ক্ষমতাসম্পন্ন ভ্রমণ জাহাজ হলো এই ‘হারমনি অব দ্য সিস’,---এই জাহাজটি ৬ হাজার ৭৮০ জন যাত্রী বহন কোরতে সক্ষম,---জাহাজটি ১ হাজার একশো ৮৭ ফুট লম্বা এবং দুইশ ত্রিশ ফুট  উচ্চতা,----জাহাজটি ঘণ্টায় ২৫ কিলোমিটার বেগে ছুটতে পারে।
‘হারমনি অব দ্য সিস’ এ রয়েছে মোট ১৮টি ডেক,-- -তারমধ্যে ১৬টি ডেকে রয়েছে ২ হাজার ৭৪৭টি কেবিন,---যা বর্তমানে যেকোনো জাহাজের থেকেও অনেক বেশি,----জাহাজটি এতো বড় যে যাত্রীরা যাতে হারিয়ে না যান,---সেজন্য তাদেরকে জিপিএস ব্যবহার কোরতে হয়!
দুই তলা বিশিষ্ট এই জাহাজের সিগনেচার রুমটিকে বলা হয় রয়েল লফট স্যুট,--- রয়েল লফট স্যুটের প্রথম তলাতে রয়েছে ১ হাজার ৬০০ স্কয়ার ফুটের একটি লিভিং স্পেস,--- অন্যদিকে ৮৭৪ স্কয়ার ফুটের ২য় তলাটি শহরের বড় কোনো অ্যাপার্টমেন্টের চেয়েও অনেক বেশি বড়।
যেহেতু ‘হারমনি অব দ্য সিস’ একটি ভ্রমণ জাহাজ,-- সেহেতু এখানে ছুটি কাটাতে আসা যাত্রীদের আনন্দ গ্রহণে যেনো এতোটুকু অসুবিধ‍া না হয়, তাই বিশ্বের ৮০টি দেশ হতে প্রায় ২ হাজার ১০০ জন কর্মচারী তাদের সেবায় নিয়োগ দেওয়া আছে,--- এরা অতিথিদের মালপত্র খুলতে ও গোছাতে অতিথিদের সহযোগিতা কোরে থাকেন,----
আবার সবচেয়ে এক্সক্লুসিভ কেবিনে যারা থাকবেন তাদের সেবায় রয়েছে রয়েল জেনিস উপাধির খানসামা।
ব্রেকফাস্ট লাঞ্চ বা ডিনার নিয়ে অতিথি বা যাত্রীদের কোনো চিন্তা নেই,----২০টি ডাইনিং অপশন ও বার রয়েছে ‘হারমনি অব দ্য সিস’ জাহাজটিতে,----খাবারের মধ্যে রয়েছে হট ডগ হতে শুরু কোরে সুশি পর্যন্ত,---জাহাজটিতে খোলা হয়েছে একটি বায়োনিক বার,---যেখানে রোবটরা কাস্টমারদের চাহিদা অনুযায়ী ককটেলও বানিয়ে দেবে|
রয়েছে খেলার জায়গা, কমেডি ও জ্যাজ ক্ল‍াব, বুটিক শপ, সিস্পা ও ফিটনেস সেন্টার, ইয়োথ জোন, ২৩টি সুইমিংপুল, স্পোর্টস জোন, সেন্ট্রাল পার্ক এবং চিত্তবিনোদন,--- কেনাকাটা ও শরীরচর্চার জন্য রয়েছে সব ব্যবস্থা,---- জাহাজের মধ্যখানে অবস্থিত সেন্ট্রাল পার্কে সাড়ে ১০ হাজারের বেশি উদ্ভিদ, ৪৮টি আঙ্গুর গাছ এবং ৫২টি বড় গাছও রয়েছে ‘হারমনি অব দ্য সিস’ জাহাজটিতে।
ভিডিও টি ভালো লাগলে বন্ধুদের সঙ্গে শেয়ার করতে পারেন,---- আর আপনি যদি আমাদের সারকথা চ্যানেলে নতুন হয়ে থাকেন,--- তবে এখনি আমাদের চ্যানেলটি Subscribe করুন,---- ও পাশে রাখা বেল আইকোনটি প্রেশ করুন,----ধন্যবাদ